Shivaji Military Hotel | শিবাজী মিলিটারি হোটেল

অনেক ঐতিহাসিক বিশ্বাস করেন যে বিরিয়ানি পারস্য থেকে মুঘলদের হাত ধরে ভারতে এসেছিলো। পরবর্তী সময়ে মুঘলদের রাজকীয় রান্নাঘরে বিরিয়ানি আরও বিকাশ ঘটে। জানা যায় একসময় মোগল সৈন্যরা অপুষ্টিতে ভুগছিল ঠিকঠাক খাবারের অভাবে। সেই সব সৈন্যদের পুষ্টিকর খাদ্য সরবরাহ করার জন্যই মাংস এবং ভাত একসাথে রান্না করে সুস্বাদু খাবার প্রস্তুত করা শুরু করেছিলো। বিরিয়ানি শব্দটি ফারসি শব্দ বিরিয়ান (birian) থেকে এসেছে অনুমান করা হয়, যার অর্থ ‘রান্নার আগে ভাজা’, ​​এবং বিরিঞ্জ (birinj) অর্থাৎ ফার্সি ভাষায় চাল।

বর্তমানে বিরিয়ানি একটি ভারতীয় জনপ্রিয় খাবার যা আমাদের প্রত্যেকের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে। ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে আছে আলাদা আলাদা স্বাদের তাদের নিজস্ব বিরিয়ানির সম্ভার, যা একটির থেকে অন্যটি সম্পূর্ণ বা অনেকটাই আলাদা। যেমন কলকাতায় আলু বিরিয়ানি / kolkata aloo biryani, ঢাকার কাচ্চি বিরিয়ানি / dhaka kacchi biryani, লখনৌ বিরিয়ানি / lucknowi biryani, হায়দ্রাবাদের দম বিরিয়ানি / hyderabadi dum biryani, ব্যাঙ্গালোরের ডোনে বিরিয়ানি / bangalore donne biryani, তামিলনাড়ু আম্বুর বিরিয়ানি / tamil nadu ambur biryani, ইত্যাদি।

Shivaji Military Hotel

ডোনে (donne) বিরিয়ানির নাম কানে এলেই জয়নগর / jayanagar এর শিবাজী মিলিটারি হোটেল ( military hotel jayanagar ) নাম মনে আসবেই। ব্যাঙ্গালোরের বিরিয়ানি প্রেমীরা এখানে সকাল সকাল ছুটে আসে এই দেশী ডোনে (donne) বিরিয়ানির আর চিকেন কষার জন্য। আমরাও একদিন সেই টানে ছুটে এলাম শিবাজী মিলিটারি হোটেলে ( shivaji military hotel )। ঘরোয়া পরিবেশ আর সাদামাটাা রান্নার জন্যই হয়তো অন্যদের থেকে শিবাজী মিলিটারি হোটেলর ( shivaji military hotel jayanagar ) আলাদা এক পরিচয় তৈরি হয়েছে। হোটেল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানলাম বর্তমানে ওনারা তৃতীয় প্রজন্ম। আনুমানিক ১৯৩৫ এর আগে থেকে এই হোটেলের শুরু। ৩০ এর দশকে শাজীবী মিলিটারি হোটেলটি ( shivaji military hotel jayanagar ) প্রতিষ্ঠা করেছিলেন মানাজি রাও। হোটেলটি এখন মানাজি রাওয়ের নাতিদের দ্বারা পরিচালিত।

‘মিলিটারি হোটেল’ নামটির উৎপত্তি

‘মিলিটারি হোটেল’ ( military hotel ) নামটির উৎপত্তি স্পষ্টভাবে জানা যায় না। ঐতিহাসিক সুরেশ জয়রামের মতে, মারাঠা রাজা শাহাজী ভোঁসলে ১৬৩৮ সালে ব্যাঙ্গালোর জয়ের পর, এই রেস্তোরাঁগুলি বেশিরভাগই তার লোকদের দ্বারা প্রতিষ্ঠিত হয়ে এবং পরবর্তীকালে তাদের বংশধরদের দ্বারা পরিচালিত হয়। যেহেতু তারা সামরিক লোক ছিল, সেই জন্যই হয়তো রেস্তোরাঁগুলি ‘মিলিটারি হোটেল’ ( military hotel ) নাম পেয়েছিল। কিছু মানুষ মনে করেন যে এই রেস্তোরাঁগুলি তাদের এমন নাম পেয়েছে কারণ তারা প্রাথমিকভাবে ব্রিটিশ এবং ভারতীয় উভয় ব্যাঙ্গালুরুতে অবস্থানরত সৈন্যদের সেবা করেছিল। দক্ষিণ বেঙ্গালুরুর জয়ানগরের শিবাজী মিলিটারি হোটেলের ( shivaji military hotel ) মালিক রাজীব এল -এর মতে, সৈন্যরা এই হোটেলগুলিকে মিটিংয়ের জায়গা হিসেবে ব্যবহার করত। শিবাজী মিলিটারি হোটেল ( shivaji military hotel ) শহরের অন্যতম প্রাচীন সামরিক হোটেল।

বিরিয়ানি পরিবেশন করার সময়

সাধারণত সকাল ৮টা থেকে বিকাল ৩/৪টে পর্যন্ত এখানে বিরিয়ানি পাওয়া যায়। সেই অনুযায়ী আমার সকাল ৯টা নাগাদ পৌঁছে গেলাম। কোন এক অজ্ঞ্যাত কারনে সেদিন বেলা ১১ থেকে বিরিয়ানি পাওয়া যাবে এমনটাই বললেন হোটেলের বাইরে দাড়িয়ে থাকা এক কর্মচারী। হাতে প্রায় ২ ঘণ্টা, কি করা যায়? হোটেলের বাইরে দাড়িয়ে না থেকে আমারা ফিরে এলাম J.P.Nagar এর বন্ধুর বাড়িতে আবার। এখানে বলে রাখি, আমার ঘর থেকে J.P.Nagar প্রায় ৫ কিলোমিটার। আমি সকালে বাড়ি থেকে বেরিয়ে প্রথমে শুভব্রত দার বাড়িতে এসেছিলাম J.P.Nagar এর। বেলা ১১ নাগাদ আমার আবার বেরিয়ে পড়লাম। ১০/১৫ মিনিটে পৌঁছে গেলাম গন্তব্যে, পৌঁছে দেখি বেশ ভিড় জমে আছে। তখনও বিরিয়ানি পরিবেশন করা শুরু হয়নি। অন্যদের মত আমারাও ভিতরে ঢুকে অপেক্ষা শুরু করলাম।

ভাগ্যক্রমে প্রথমবার খাওয়ার সুযোগ পেলাম। ঘরোয়া পরিবেশ, আগে খেয়ে পরে দাম মেটানোর সিস্টেম। এখানে শালপাতার থালা না হয় কলাপাতাতে খাবার পরিবেশন করা হয়। আমাদের ভাগ্যে শালপাতা। প্রথমেই দুজনের দুটি শালপাতা দিয়ে গেলো, সঙ্গে একটি জলের বোতল। একটু পরে দিয়ে গেলো এক বাটি কষা মুরগির মাংস। আমরা শুরু করে দিলাম খাওয়া। কষা মাংস খেয়ে ঘরোয়া স্বাদ পেলাম। তার পর এলো ডোনে (donne) বিরিয়ানি। বিশেষ আকারের এক কলাপাতার বাটিতে ডোনে (donne) বিরিয়ানি পরিবেশন করা হয়, এখানেও সেভাবেই করলো। ডোনে সাধারণত শুকনো কলা পাতা দিয়ে তৈরি একটি পাত্র। এখানে আরও অনেক কিছুই পাওয়া যায়, কিন্তু আমার শুধু ওই দুটোই নিয়েছিলাম। নাটি (দেশী) চিকেন বিরিয়ানি শুধুমাত্র বৃহস্পতিবার পাওয়া যায়। এই বিরিয়ানি দেশী মুরগী দিয়ে প্রস্তুত করা হয়, যা ব্রয়লার মুরগির চেয়ে সুস্বাদু এবং স্বাস্থ্যকর। এই বিরিয়ানি সম্বন্ধে নতুন করে আর কিছু বলার নেই। প্রচুর মানুষ এই বিরিয়ানির প্রশংসা করে ব্লগ লিখেছেন ও youtube video বানিয়েছেন।

shivaji military hotel menu @ 2021

  1. Mutton Biriyani / মটন বিরিয়ানি – ₹260 / ₹২৬০
  2. Mutton Dry / মটন কষা – ₹220 / ₹২২০
  3. Chicken Biriyani / চিকেন বিরিয়ানি – ₹200 / ₹২০০
  4. Chicken Dry / চিকেন কষা – ₹180 / ₹১৮০
  5. Chilli Chicken / চিল্লি চিকেন- ₹180 / ₹১৮০
  6. Liver / লিভার – ₹160 / ₹১৬০
  7. Natty Chicken Curry / দেশি মুরগির ঝোল – ₹220 / ₹২২০
  8. Chicken Chops / চিকেন চপস – ₹220 / ₹২২০
  9. Leg Soup / পায়া সুপ – ₹180 / ₹১৮০
  10. Chicken Leg / চিকেন পায়া – ₹180 / ₹১৮০

* Rate as per date: 16 Aug 2021

খাওয়া পরে দাম মিটিয়ে আমার হোটেল কর্তৃপক্ষের সাথে কথা বললাম। শুভব্রত দা তার youtube এর জন্য বেশ কিছু ভিডিও করলো। মনে ও পাকস্থলিতে একটা তৃপ্তি নিয়ে আমারা ফিরে এলাম, খুবই সুন্দর একটি অভিজ্ঞতা নিয়েও। এর আগেও বিখ্যাত anand dum biriyani খাওয়ার অভিজ্ঞতা আমি লিখেছি, লিঙ্ক দিয়ে রাখলাম। Hoskote Anand Dum Biriyani | হোসকোটর আনান্দ দম বিরিয়ানি

সঞ্জয় হুমানিয়া | বেঙ্গালুরু, ভারত
১৭ই অগাস্ট ২০২১ (updated on ৩০সে জুলাই ২০২২)

★ আমার লেখায় অজস্র বানান ভুল থেকে যায়, পাঠকের চোখে পড়লে অবশ্যই কমেন্ট করে জানাবেন ★

Shivaji Military Hotel, No. 718, 1st C Main, 45th Cross, 8th Block, Jayanagar, Bangalore 560 082; tel: +91 98451 49217 | LOCATION TAG – https://goo.gl/maps/A9646w4GtRNmCzcA9

Shivaji Military Hotel | শিবাজী মিলিটারি হোটেল

Facebook Comments Box