“উঠলো বাই, তো কটক যাই”। কবি গুরুর থেকে অনুপ্রানিত হয়ে বলা যেতে পারে ” যখনি উঠিবে বাই, ঘুরিতে যাও ভাই, পাইলে পাইতে পার অমূল্য রতন।” কথায় কথায় হঠাৎ যদি উঠল কথা খাবারের, বেঙ্গালুরু কোন ভাবেই পিছিয়ে নেই। এখানে যত ঘুরছি, তত চিনছি, তত ভালবাসছি। ভূপেন বাবুর সুরে বলতে ইচ্ছে করে মাঝে মাঝে, “পৃথিবী আমাকে আপন করেছে, ভুলেছি নিজের ঘর। আমি এক যাযাবর।”

একদিন কথায় কথায় বেঙ্গালুরুর একটি Food Street এর কথা উঠলো, vv puram. এর ভালো নাম Vishweshwarapura. আপনি যদি সম্প্রতি বেঙ্গালুরুতে কর্মসূত্রে এসেছেন বা কয়েকদিনের জন্য ঘুরেতে এসেছেন এবং আপনি যদি ভোজন রসিক হয়ে থাকেন, তবে অবশ্যই আপনি ভিভি পুরম (vv puram) সম্পর্কে শুনেছেন। অথবা এই Vishweshwarapura কে আপনি অন্য নামেও শুনেছেন। যেমন ফুড স্ট্রিট, থিন্ডি বিড়ি এবং চাট স্ট্রিট নামেও পরিচিত। ভিভি পুরম হল বেঙ্গালুরুর একটি Food Street বা খাদ্য রাস্তা বা খাবারের রাস্তা। সন্ধ্যা ৬ টা থেকে শুরু হয়ে রাত ১১/১২ টা পর্যন্ত খাবার পাওয়া যায় এখানে। ভিভি পুরাম হল বসনাগুড়ি, সেন্ট্রাল বেঙ্গালুরু, কর্ণাটক, ভারতে। জয়নগর থেকে ২.৫ কিমি, চামরাজপেট থেক ২.৬০ কিমি, বনশঙ্করী থেকে ৩ কিমি, পদ্মনাভনগর থেকে ৪ কিমি দূরত্বে ভিভি পুরম।

আমার গিয়েছিলাম সকালে। এই সময়ে ৮০% খাবারের দোকানপাট বন্ধ ছিলো। না, ভুল করে আমরা সকালে যাইনি, ঐ যে প্রথমেই বলেছি “উঠলো বাই, তো কটক যাই”। সকালের জলখাবার না বানানোর ওজুহাত নিয়ে আমারা সকালে গিয়েছিলাম জলখাবার খেতে। এখানে সকালে এসে দেখলাম তেমন কিছু পাওয়া যায় না। সাধারণত বেঙ্গালুরুতে সকালে জলখাবারে যা যা সর্বত্র পাওয়া যায় এখানেও সেতাই পাওয়া যাচ্ছে। বিকালের পর থেকেই এই রাস্তার জৌলুশ বাড়তে থাকে। যত রাত বাড়ে ততই শুনেছি এই রাস্তা মনমোহিনী হয়ে ওঠে। দিনের বেলায় আর ৫ টা সাধারণ রাস্তার মত। রাস্তার দুপাসে খাবারের দোকান ও রেস্তোরার সারি।

এদিক ওদিক ঘুরতে ঘুরতে আমাদের চোখে পড়লো একটি দোকানের উপরে। আর ৫ টা দোকানির থেকে একটু আলাদা। কাছে গিয়ে দেখি, উনি পুরান পলি (Puran poli) বানাচ্ছেন। আগেও খেয়েছি, তবে তেমন ভাবে নাম জানার ইচ্ছা প্রকাশ করিনি। আর ৫ টা হাবিজাবি পিঠেপুলি ভেবে খেয়েছি। আজ মনে পাকাপাকি ভাবে স্থায়ী হয়ে গেলো যে এই হলুদ হলুদ রুটির মত দেখতে পিঠের নাম পুরান পলি। আর জানতে পারলাম এটি, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, কেরালা, ওড়িশা এবং মহারাষ্ট্র রাজ্যে বিভিন্ন নামে সুপরিচিত। বব্বাতলু (Bobbatlu), হোলিজ (Holige), ওবাত্তু (Obbattu) এবং পুরান পলি (Puran poli) নামে এই পিঠে ভারতের সর্বত্র পরিচিত।

পুরান পলি হল চিনি, বাংলার ছোলার ডাল (Bengal gram), গুড় ও ময়দা দিয়ে তৈরি একটি পিঠে। পুরান মানে ‘মিষ্টি পুর দেওয়া’ এবং পলি অর্থ সমতল রুটি। এটি মহারাষ্ট্রের একটি জনপ্রিয় মিষ্টি পিঠে, বেশিরভাগ উৎসবের সময় (বিশেষ করে হোলি এবং গণেশ চতুর্থীতে) ঘরে ঘরে তৈরি করা হয়। মহারাষ্ট্রের আউরাঙ্গাবাদে থাকতে খেয়েছিলাম কয়েকবার, তবে সে সময় অতটটা ভালো লাগেনি। তবে এবার বেঙ্গালুরুতে খেয়ে বেশ ভালো লাগলো।

দোকানির সাথা আলাপ করে জানতে পারলাম ওনার নাম ‘মুরগান শেঠি’। অনেক কথা বললেন এই ভিভি পুরম (vv puram) সম্পর্কে। উনি বললেন যে সাধারণত সকালে পুরান পলি বানানো হয় না, ওনাদের খাবারের order আচে তাই সকালে বানাচ্ছে। ভদ্রলকের সাথে কথোপকথনের একটি ভিডিও নিচে দেওয়া রইলো। আমাদের জন্য উনি খুবই যত্নও করে পুরান পলি বানিয়ে গরম গরম খাওয়ালেন। ভালো লাগলো ওনার সাথে কথা বলে, ওনার তৈরি পুরান পলি খেয়ে। তবে মন থেকে তৃপ্তি করে এই প্রথম পুরান পলি খাওয়া আমার। মনে থাকবে চিরদিন।

Facebook Comments Box