How to cook paneer at home

How to cook paneer at home

কীভাবে বাড়িতে পনির রান্না করবেন

শুনেছি নিরামিষ ভোজীদের কাছে পনির নাকি অমৃত সমান। বিরিয়ানিও নাকি পনির দিয়ে হয়!! ভাবলেই হাসি পায়। যাই হোক, পনিরের নিন্দে করবো না। সত্যি বলতে মাছ মাংসের বিকল্প হিসাবে অন্যান্য খাবারের থেকে পনির সব থেকে বেশি জনপ্রিয়। এছাড়া যারা যারা আমার মত মাছ মাংস ছাড়া কিছু বোঝেন না তারাও মাঝে মাঝে মুখের স্বাদ বদলের জন্য পনির চেষ্টা (try) করতে পারেন। পনির উচ্চারণ করলেই মটর যেন ফাউ মুখ থেকে বেরিয়ে আসে। মটর পনির তো নিশ্চয়ই অনেক খেয়েছেন, কিন্তু কোন দিন নিজের হাতে বানিয়ে খেয়েছেন কি? দয়াল বাবা কলা খাবা গাছ লাগাইয়া খাও! যদি নিজের হাতে না বানিয়ে খেয়ে থাকেন, তবে মুখের স্বাদ বদলের জন্য ঝটপট রেঁধে ফেলতে পারেন সুস্বাদু এই পদটি।

উপকরণ : পনির, মটর শুঁটি, গাজর (optional) ২ টো পেঁয়াজ কুঁচি, ২ টো টম্যাটো কুঁচি, আদা রুসুন বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন পরিমাণ মতো, চিনি সামান্য, সাদা তেল (আমি সর্ষে তেল ব্যাবহার করি), টকদই আর লাগছে ভাজা গুঁড়ো মশলা ( এতে আছে গোটা ধনে, গোটা জিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি আর গোলমরিচ। এই সব উপকরণ শুকনো কড়াই তে ভেজে গুঁড়ো করে নিয়েছি)

ভাবছেন কি ভাবে বানাবেন এই মটর পনির ?

মটর শুঁটি, পনীর, গাজর, পেঁয়াজ, টম্যাটো সব মিলিয়ে আছে প্রায় ৫০০ গ্রাম। প্রথমে পনীর মাঝারি মাপ করে চৌক চৌক করে কেটে নিতে হবে। হলুদ, লঙ্কা গুড়ো, লবণ আর চৌক পনির ভালো করে মাখিয়ে রেখে দিন। পেঁয়াজ আর টম্যাটো খুব ছোটো ছোটো করে কুঁচি কাটতে হবে।মটর শুঁটি আর গাজর কুচি অর্ধেক সেদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে। পনীর ভেজে নেওয়ার জন্য কড়াইয়ে তেল গরম করে  হাল্কা ভেজে নিন।

পনির ভাজা হয়ে গেলে সেই তেলেই এবার রান্না হবে। এবার তেলে পেঁয়াজ দিয়ে দিন, পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে এক এক করে দিতে হবে আদা-রুসুন বাটা, লঙ্কা গুঁড়ো আর হলুদ গুঁড়ো। আদা-রুসুন তেলের সাথে ভেজে নিতে হয়, না হলে আদা-রুসুনের কাঁচা গন্ধটা থেকে যাবে। এরপর দিতে হবে টম্যাটো কুঁচি আর অল্প নুন। নুন দিলে টম্যাটো তাড়াতাড়ি নরম হয়ে যায়। টম্যাটো সেদ্ধ হলে দিয়ে দিতে হবে চিনি আর টক দই। টকদই দেওয়ার আগে সামান্য নুন মিশিয়ে নিতে হবে, তাহলে কড়াতে টকদই দিলে ফেটে যাওয়ার ভয় থাকেনা। ভাজা মশলা গুঁড়ো, সেদ্ধ করা মটর শুঁটি আর পনীর এক এক করে দিয়ে, সব উপকরণ দু’ থেকে পাঁচ মিনিট এর মত কষতে হবে।

এর পর এক কাপের বেশি জল দিয়ে প্রায় পাঁচ মিনিট অল্প আঁচে ঢাকা দিয়ে রান্না দিতে হবে। পাঁচ মিনিট পর নামিয়ে নিন, মটর পনীর ready. এবার হাউ মাউ করে রুটি বা পরোটা দিয়ে খেতে পারেন, আহা!! অসাধারণ !!

সঞ্জয় হুমানিয়া | বেঙ্গালুরু, ভারত
২৮শে সেপ্টেম্বর ২০২১

★ আমার লেখায় অজস্র বানান ভুল থেকে যায়, পাঠকের চোখে পড়লে অবশ্যই কমেন্ট করে জানাবেন ★

Facebook Comments Box