15 Days & Nights of Nashik | নাসিকের সেই ১৫ দিন ও রাত্রি

নাসিক মহারাষ্ট্রের একটি প্রাচীন পবিত্র শহর, এটি পশ্চিম ভারতের একটি প্রাচীন শহর। এটি “রামায়ণ” মহাকাব্যের সাথে যুক্ত হওয়ার জন্য খুবই পরিচিত। দণ্ডকারণ্য ভ্রমণ করে আগস্ত মুনির আশ্রমে উপস্থিন হন শ্রীরাম, সীতা মা এবং ভাই লক্ষণ। এই স্থানেই সূর্পনাখার নাক কেটেছিলেন লক্ষণ। সেই থেকেই এই স্থানের নাম হয় নাসিক। গোদাবরী নদীর তীরে রয়েছে পঞ্চবটী, এটি একটি মন্দির চত্বর। কাছাকাছি রয়েছে রাম কুন্ড। কর্মসূত্রে আমাকে ২০১৬ তে আমাকে নাসিকে প্রায় ১৫ দিন থাকতে হয়েছিলো।

থাকা খাওয়ার ব্যবস্থা করেছিলাম নাসিক সেন্ট্রাল বাস টার্মিনালের দুতলায় Hotel Sahyadhri, (New C.B.S, Thakkar Bazar, Nashik, Maharashtra 422002)। সুন্দর ছিমছাম ঘর। একটানা ১৫ দিন থাকবো শুনে আমাকে একটি তিন বেডের একটি ঘর দেওয়া হয়েছিলো। কাজের ছাপে কিছুই ঘুরে দেখা হয়নি। যে কয়টি স্থান ঘুরে দেখেছিলা তার ছবি ও বর্ণনা নিচে দেওয়ার চেষ্টা করলাম।

রামকুন্ড | Ramkund

পুরাতন নাসিক শহরে অবস্থিত, রামকুন্ড একটি স্নান ঘাট যা সারা বছর ভক্তদের দ্বারা পরিপূর্ণ থাকে। এটা বিশ্বাস করা হয় যে ভগবান রাম এখানে তার পিতার মৃত্যুর অনুষ্ঠান করেছিলেন। লোকেরা এখানে তাদের প্রিয়জনের ছাই নিয়ে আসে এবং জলে ডুবে যায় এই আশায় যে তারা পরিত্রাণ পাবে। এখানেই ভগবান রাম স্নান করেছিলেন বলেও মনে করা হয়।

পাণ্ডভলেনি গুহা | Pandavleni Caves

পাণ্ডভলেনি গুহা গুলি খ্রিস্টীয় দ্বিতীয় শতাব্দীর, ২৪ টি পাথর কাটা গুহা। নাসিক শহরের কেন্দ্র থেকে প্রায় ১০ কিমি দূরে, এটি একটি পবিত্র বৌদ্ধ স্থান। আপনি এখানে বৌদ্ধধর্মের সূচনালগ্ন শিলালিপি এবং খোদাই পাবেন। গুহা নাম্বার ১৪ সবচেয়ে গুরুত্বপূর্ণ গুহা যেখানে আপনি একটি প্রার্থনা হল এবং একটি স্তূপ দেখতে পাবেন।

যদিও বেশিরভাগ গুহা ধ্বংসস্তূপে পড়ে আছে। তিন নম্বর গুহাটি কাঠামোগত ভাবে অক্ষত রয়েছে। প্রাচীন ধ্বংসাবশেষ অন্বেষণ এবং নির্মল পরিবেশে নিজেকে নিমজ্জিত করে একটি দিন কাটাতে পারেন।

সীতা গুফা | Sita Gufa

নাসিকের পঞ্চবতী হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান। সর্বোপরি, এটি সেই জায়গা যেখানে ভগবান রাম তাঁর ১৪ বছর অযোধ্যা থেকে নির্বাসনের সময় অবস্থান করেছিলেন। আপনি পঞ্চবটী অঞ্চলে এলে দেখতে পাবেন সেই গুহা যেখানে দেবী সীতা অবস্থান করেছিলেন।

সাধারণ দিনগুলিতে, আপনি গুহায় প্রবেশের জন্য একটি দীর্ঘ সারি দেখতে পাবেন কারণ শত শত ভক্ত স্থানটিকে ঘিরে রাখে। কিন্তু যদি আপনি বর্ষা কালে আসেন তবে দেখতে পাবেন এটি একটি শান্ত জায়গা। যদি আপনি পঞ্চবটীতে ভ্রমণের পরিকল্পনা করেন তবে সীতা গুফায় অবশ্যই দেখবেন। এই পবিত্র স্থানটি ছিল মহাকাব্য রামায়ণে। এর একটি গুরুত্বপূর্ণ স্থান এবং ভগবান রাম ও দেবী সীতার ভক্তদের জন্য একটি দর্শনীয় স্থান।

তপোবন | Tapovan

তপোবনের আভিধানিক অর্থ হল ‘ধ্যান ও তপস্যার জন্য বন’। পঞ্চবটীর কাছাকাছি অবস্থিত, তপোবন হিন্দুদের অবিচ্ছেদ্য আরেকটি আধ্যাত্মিক স্থান। এই সেই জায়গা যেখানে সাধুরা জ্ঞানলাভের সন্ধানে ধ্যান করতে আসতেন।

এটাও বিশ্বাস করা হয় যে এটি সেই জায়গা যেখানে লক্ষণ শূর্পনখার নাক কেটেছিলেন। এই বিখ্যাত স্থানটি পরিদর্শন করুন এবং এখানে কয়েক ঘন্টা ধ্যান করুন। কাছাকাছি প্রবাহিত গোদাবরী নদীর সাথে, আপনি অবশ্যই নিশ্চিন্ততা অনুভব করবেন।

ত্রিম্বকেশ্বর বা ত্রৈম্বকেশ্বর মন্দির | Trimbakeshwar Temple

১২ টি জ্যোতির্লিঙ্গের মধ্যে অন্যতম হওয়ার জন্য বিখ্যাত। ত্রৈম্বকেশ্বর মন্দির নাসিক ভ্রমণে যাওয়ার জন্য সবচেয়ে সম্মানিত স্থানগুলির মধ্যে একটি। এটা বিশ্বাস করা হয় যে ভগবান শিব এখানে আলোর স্তম্ভ হিসেবে আবির্ভূত হয়েছিলেন। নাসিকের কুম্ভ মেলা শুধুমাত্র এই মন্দিরকে ঘিরে হয়। তার পবিত্র পরিবেশ ছাড়াও, ত্রিম্বকেশ্বর বা ত্রৈম্বকেশ্বর মন্দিরটি নীলগিরি, ব্রহ্মগিরি এবং কালাহারি নামে তিনটি পাহাড়ের মধ্যে অবস্থিত। দুঃখের বিষয় আমি ১৫ দিন নাসিকে থেকেও এটি দর্শন করতে পারিনি।

Frequently Asked Questions About Nashik:

Q: What is Nashik famous for?

A: Nashik is known for a lot of things — for its oranges, for silverware craftsmanship, for being one of the four cities in India that host the holy Kumbha Mela, for being the gateway to Shirdi and Trimbakeshwar, for its contribution to art and literature, and for Sula Wine.

Q: How to reach Nashik?

A: Taxis and frequent buses are available from nearby cities like Mumbai and Pune to reach Nashik. From places that are farther, you can reach the city by train via Nasik Road railway station or by air via Nashik Airport.

Q: Where to shop in Nashik?

A: Popular shopping places in Nashik include Main Road, Saraf Bazaar, Canada Corner, MG Marg and Nashik City Centre Mall in Lavate Nagar.

Q: What are the different things to do in Nashik?

A: Go for a temple tour, hike to Anjaneri Fort, explore Pandavleni Caves, spend some leisure time at Gangapur Dam, take a dip in the holy Ram Kund, go shopping, chill at amusement parks and the best of all, become a wine connoisseur for a day.

Q: Suggest some good places in Nashik to enjoy food and drinks.

A: The Sidewalk, Barbeque Nation, Sadhana Restaurant, Al Arabian Express, Sayantara, Rasa at Sula, Kokni Darbar and Barbeque Ville are some of the best restaurants in Nashik. For drinks, you can head to Sula Vineyards or The Foundry.

Facebook Comments Box