Murugamalla Dargah, Chintamani | মুরুগা মোল্লা দরগা, চিন্তামণি

হযরত আম্মা জান ও বাবা জান ( আঞ্চলিক উচ্চারণ “বাওয়া জান” ) এ স্থানে এসেছিলেন বিজাপুর থেকে এবং বসবাস শুরু করেছিলেন। এদের আদি জীবনের তেমন কোন লিখিত বা কথিত কিছু জানা যায় না। কথিত আছে মুরুগামল্লা / মুরুগা মোল্লা / মুরাগমল্লা, চিন্তামণিতে আসার পরে তারা প্রচুর রোজা বা উপোষ রাখতেন এবং সৃষ্টিকর্তার ইবাদত করতেন সন্তান প্রাপ্তির জন্য। অবশেষে তারা একটি মহান পুত্র দ্বারা আশীর্বাদ পেয়েছিলেন এবং যিনি হযরত সৈয়দ জালাল খাকি শাহ মওলা নামে পরিচিত হন। হযরত সৈয়দ জালাল খাকি শাহ মওলার দরগাহ শরীফ নিমকানপল্লী, চিন্তামনি তালুক, কোলার জেলা, কর্ণাটক রাজ্যেই মুরাগমল্লা দরগাহ থেকে দুই কিলোমিটার দূরে।

Murugamalla Dargah / মুরুগা মোল্লা দরগা খুবই পুরানো দরগাহ শরীফ। আশেপাশের এলাকা যেমন মালুর, চিন্তামণি, হোসকোট, বিলেনাসাপুর, বাঙ্গেরপেট, কোলার, মুলগাবল, ব্যাঙ্গালোর এবং অন্যান্য জায়গার মতো প্রচুর সংখ্যক মানুষ তাদের আস্থা ও বিশ্বাসের আকর্ষণে এখানে ছুটে আসেন। কথিত আছে মুরাগমল্লার এই দরগাহ জিন্নাতদের হাজারীর স্থান বা জিন্নাতদের আসা যাওয়ার জন্য খুবই বিখ্যাত।
আম্মা জান ও বাওয়া জানের উরস-ই-শরীফ পালিত হয় পবিত্র রবিউল আউয়াল মাসের ১২ তারিখে।

২৮সে জুলাই ২০২২, আপিস থেকে ঘরে ফেরার পথে বন্ধুদের আড্ডায় হাজির হওয়া মাত্র মুরুগা মোল্লা দরগা যাওয়ার প্লান তৈরি হয়ে গেলো। রাত ৯টায় ব্যাঙ্গালোর থেকে আমাদের যাত্রা শুরু। হোসকোট হয়ে চিন্তামণি। রাস্তায় নৈশভোজন সারলাম ঘি রাইস আর তিতির ফ্রাই দিয়ে। তার পর এক টানে মুরুগা মোল্লা দরগা। প্রায় দু ঘণ্টা লাইনে অপেক্ষার পর অবশেসে মুলাকাত হলো। আম্মা জান ও বাওয়া জানের উরস-ই-শরীফে প্রচুর মানুষ জমায়েত হয় এখানে, সারারাত চলে মানুষের আসাযাওয়া। যার বহু দূর থেকে আসেন তারা এখানেই রাত্রিযাপন করেন। সরকারি ভাবে বা দরগাহ থেকে রাত্রিযাপনের তেমন শুব্যবস্থা থাকে না এখানে। তবে মানুষ ভক্তিভরে শুয়ে বসে রাত কাটিয়ে ফেলেন দরগাহ চত্বরে। এখানে দেখলাম খুব অল্প টাকায় চাঁটাই বা মাদুর ভাড়া পাওয়া যায়, সঙ্গে কম্বলও পাওয়া যায়। এখান থেকে রাত সাড়ে তিনটের দিকে আমরা বাড়ি ফেরার জন্য রওনা দিলাম। উপরি পাওয়া হিসাবে ফেরার রাস্তায় আর একটি দরগাহ ঘুরে এলাম। ঘরে পৌঁছলাম তখন ভোর ৫টা, হাত মুখ ধুয়ে শুয়ে পড়লাম, সকালে আবার ১০টার মধ্যে আপিস যোগ দিতে হবে।

ব্যাঙ্গালোর থেকে কীভাবে পৌছবেন? মুরাগমুল্লা দরগাহ শরীফের জন্য বাস সার্ভিস রয়েছে ব্যাঙ্গালোর থেকে। যেমন কালাসিপল্লিয়াম বাস স্টেশন, ম্পে গৌড়া বাস স্টেশন (ম্যাজেস্টিক) ও উলসুরের কাছে বেগম হল বাস স্টপ থেকেও বাস পাওয়া যায়।

দরগার নাম : হযরত ফকীহ শাহ ওয়ালী (রহ.) এবং হযরত সৈয়দা পাছা
বিবি (রহঃ) : দরগাহ আম্মা জান এবং বাওয়া জান দরগাহ নামে পরিচিত।
স্থান : মুরুগামল্লা / মুরুগা মোল্লা / মুরাগমল্লা, চিন্তামণি তালুক
জেলা: কলার জেলা
রাজ্য: কর্ণাটক

Murugamalla Dargah, Kolar | মুরুগা মোল্লা দরগা, কোলার

 

Facebook Comments Box