চৈত্র সেলে হঠাৎ ঘুরতে ঘুরতে চোখে পড়লো দুটো সাউন্ড বক্স রোদে দেওয়া আছে। কাছে এগিয়ে যেতে পাশে বসে থাকা লোকটি হাসি মুখে আমার কাছে এসে বললেন, “দাদা, খুব ভালো সাউন্ড বক্স, একটু পুরোনো বলে সেল করে দিচ্ছি”।

আমি বক্স দুটি একটু হাত দিয়ে ছুঁয়ে দেখতাম। খেয়াল করলাম একটি স্পিকারের পর্দা একটু ঢিলা। আমি বললাম একটু চেক করে দেখাবেন কেমন আওয়াজ হয়।

লোকটা আমাকে ভিতরের দোকানে নিয়ে গেলো। নিজেই দুহাতে বক্স দুটিও নিয়ে এলো। চাপাড়ালী মোড়ের গীতানি মার্কেটের গলি। পাঞ্জাবি কাকুর দোকানের ঠিক পরের দোকান। বাইরের লোকটি দোকানে বসে থাকা লোকটির কাছে বললেন, “এই দাদা বক্স দুটি কিনতে চান, তাই একটু আওয়াজ চেক করে নিতে চান”।

এবার দোকানের লোকটি সাউন্ড বক্স দুটি জোরে জোরে বাজাতে লাগলেন। একটা বক্স ঠিক চললো, অন্যটি ফর ফর করে আওয়াজ করলো। দোকানের লোকটি এবার বক্স খুলে স্পিকার বার করে আমাকে দোকানের ভিতরে ডাকলেন, আমিও গেলাম। উনি টুপির মত করে স্পিকারটি আমার মাথায় বসিয়ে একটি পেন দিয়ে আমার মাথায় একটি গোল বৃত্ত আঁকলেন। তারপর পেন দিয়েই আমার মাথায় কি যেন করতে শুরু করলেন।

কিছুক্ষণ পর আমাকে বললেন, “যান হয়ে গেছে”। আমি কৌতুহলী সুরে বললাম, কি হয়ে গেছে? উনি বললেন, “আপনার মাথার চুলের গোড়া গুলো একটু খুঁচিয়ে বড়ো করে দিলাম, যাতে নতুন চুল গজায়”।

এই পর্যন্ত দেখার পর আমার ঘুম ভেঙে গেলো। ভাবলাম স্বপ্ন ভুলে যাওয়ার আগে লিখে রাখি। শুনেছি সব স্বপ্নের মানে হয়, কেউ কি বলতে পারবেন এই স্বপ্নের মানে কি?

 

Facebook Comments Box