মহান আলেক্সান্ডারের শেষ তিনটি ইচ্ছা

সামাজিক মিডিয়া শেয়ার করুনFacebookTwitterWhatsAppEmailLinkedIn

Bury my body, do not build any monument, keep my hands outside so that the world knows the person who won the world had nothing in his hands when dying“.
– Last words of Alexander the Great.

মহান আলেকজান্ডারের শেষ দিনগুলিতে আমাদের প্রত্যেকের জন্য একটি নৈতিক পাঠ রেখে গিয়েছেন। আলেকজান্ডার অনেক রাজ্য জয় করে দেশে ফিরে যাওয়ার সময় ব্যাবিলনে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। দ্বিতীয় নবূখদ্‌নিৎসর প্রাসাদে তাঁর মৃত্যুশয্যায় শুয়ে থাকা অবস্থায় তিনি তাঁর তীক্ষ্ণ তরোয়াল এবং তার শক্তিশালী, সেনাবাহিনী, তাঁর জমে থাকা স্বর্ণ, রৌপ্য এবং গহনাগুলির মূল্য উপলব্ধি করেছিলেন।

মৃত্যু শয্যায় মহাবীর আলেকজান্ডার তার সেনাপতিদের ডেকে বলেছিলেন,

১) আমার মৃত্যুর পর আমার তিনটা ইচ্ছা তোমরা পূরণ করবে। আমার প্রথম অভিপ্রায় হচ্ছে,শুধু আমার চিকিৎসকরাই আমার কফিন বহন করবেন

২) আমার ২য় অভিপ্রায় হচ্ছে, আমার কফিন যে পথ দিয়ে গোরস্থানে যাবে সেই পথে আমার অর্জিত সোনা ও রুপা ছড়নো থাকবে

৩) আর শেষ অভিপ্রায় হচ্ছে, কফিন বহনের সময় আমার দুই হাত কফিনের বাইরে ঝুলিয়ে রাখবে

তার সেনাপতি তখন তাঁকে এই বিচিত্র অভিপ্রায় কেন করছেন প্রশ্ন করলেন। দীর্ঘ শ্বাস গ্রহণ করে আলেকজান্ডার বললেন, ‘আমি দুনিয়ার সামনে তিনটি শিক্ষা রেখে যেতে চাই।

১) আমার চিকিত্সকদের কফিন বহন করতে এই কারনে বলেছি, যাতে লোকে অনুধাবন করতে পারে যে চিকিৎসকেরা কোন মানুষকে সারিয়ে তুলতে পারে না। তারা ক্ষমতাহীন আর মৃত্যুর থাবা থেকে রক্ষা করতে অক্ষম।

২) গোরস্থানের পথে সোনা দানা ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা বোঝাঁর জন্য, যে সোনা-দানার একটা কণাও আমার সঙ্গে যাবে না। এগুলো পাওয়ার জন্য সারাটা জীবন ব্যয় করেছি কিন্তু নিজের সঙ্গে কিছুই নিয়ে যেতে পারছি না।

৩) কফিনের বাইরে আমার হাত ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা জানাতে যে, পৃথিবীতে এসেছিলাম খালি হাতে আবার খালি হাতেই পৃথিবী থেকে চলে যাচ্ছি।

গল্প থেকে শিক্ষাঃ একা এসেছিলাম পৃথিবীতে, আবার একাই চলে যেতে হবে। কেউ ধরে রাখতে পারবে না। কেউ বাঁচাতে পারবে না। পৃথিবীর কোনকিছুই সাথে করে নিয়ে যেতে পারবো না।

Source: https://tvaraj.com/2012/08/05/last-three-wishes-of-alexander-the-great

পূর্ববর্তী পোস্ট
পরবর্তী পোস্ট
সামাজিক মিডিয়া শেয়ার করুনFacebookTwitterWhatsAppEmailLinkedIn
আলোচনায় যোগ দিন

Archives

Please note

This is a widgetized sidebar area and you can place any widget here, as you would with the classic WordPress sidebar.