February 26, 2021

দ্রুত দাড়ি ঘন করার ঘরোয়া উপায়

সামাজিক মিডিয়া শেয়ার করুনFacebookTwitterWhatsAppEmailLinkedIn

আজকাল অনেক ছেলেরাই দাঁড়ি রাখতে পছন্দ করে। তবে ইচ্ছে থাকলেও অনেকেই দাঁড়ি রাখতে পারেন না, কারন অনেকেরই থুঁতনির নিছে ছাগুলে দাঁড়ি ওঠে। এতেই তারা হতাশ হয়ে পড়ে, অনেকে আবার এই জন্য অনেকের মুখে অনেক রকম কথা শুনে নানা রকম ঘরোয়া টোটকা চেষ্টা করেন। এছাড়া এমন ও কিছু মানুষ দেখা যায় যারা বিভিন্ন ধরণের ডিজাইন করে দাঁড়ি রাখা পছন্দ করেন। কিন্তু যারা ইচ্ছে থাকা সত্ত্বেও দাঁড়ি রাখতে পারেন না। তবে তারা এই ৭ টি কাজ করুন, কিছুদিন করুন তাহলেই হাতে-নাতে ফল পাবেন।

০১. প্রতিদিন নিয়ম করে ৩৬৫ দিন কাঁচা আমলকি চিবিয়ে খান। সঙ্গে নিয়মিত ভাবে আমলকির তেল ব্যবহার করুন দাঁড়িতে। ১৫-২০ মিনিট ধরে এই তেল মুখে ঘোষুণ তারপর ঠান্ডা জল দিয়ে মুখটা ধুয়ে নিন। কাঁচা আমলকী প্রতিদিন খেলে দ্রুত দাঁড়ি গজাতে সাহায্য করে এবং সাদা দাঁড়ি কালো করতে অবেরথ ঔষধ। আমি নিজে উপকার পেয়েছি।

০২. অন্তত দিনে ২ বার মৃদু ক্লিনার দিয়ে মুখ ধুয়ে নিন, মুখ ধোয়ার সময় হালকা গরম জল ব্যবহার করুন। কারণ এতে আপনার মুখ পরিষ্কার থাকবে। আর পরিষ্কার মুখ দাঁড়ি বৃদ্ধির জন্য উপযুক্ত। সকালে ঘুম থেকে উঠে এবং স্নানের সময় এটি করতে পারেন, ভালো ফল পাবেন।

০৩. দাঁড়ি ভালো ও দ্রুত হওয়ার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন। কারণ ঘুমের ঘাটতি থাকলে কোষের পুনর্গঠন সম্ভব হয় না। কিন্তু পর্যাপ্ত ঘুম ক্ষতিগ্রস্ত কোষের পুনর্গঠনে সাহায্য করে। এর ফলে দাঁড়ি গজাতে পারে। ভালো দাঁড়ির জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমিয়ে নিন। রাতে অন্তত ৮ ঘন্তা গভীর ঘুম প্রয়োজন।

০৪. ভিটামিন ও মিনারেল যেমন শরীরের জন্য উপকারী। ঠিক একইরকম ভাবে এটি দ্রুত দাঁড়ি গজানোর জন্য ও খুব উপকারী। প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ভিটামিন A, ভিটামিন E ও ভিটামিন Cজাতীয় খাবার। যা আপনার দ্রুত দাঁড়ি গজাতে সাহায্য করবে। অতি অবশ্যই শাকসবজি খেতে হবে অন্তত ২ বেলা।

০৫. অনেক সময়ে তীব্র মানসিক চাপ থেকে ও দাঁড়ি জন্মায় না। তাই মানসিক চাপ কম করুন। ধ্যান, যোগাসন করে মানসিক চাপ কম করতে পারেন। মানসিক চাপ কম থাকলে দ্রুত দাঁড়ি গজাতে পারে। মানসিক চাপ কম করতে একটা মন্ত্র সব সময় জপ করবেন,

“তর্কে যাবো না!
অল্প হেসে, এড়িয়ে যাবো!
শান্তিতে থাকবো!”

০৬. প্রতিদিনের খাবারের মেনুতে রাখুন প্রোটিন জাতীয় খাবার অর্থাৎ মাছ, মাংস, ডিম প্রভৃতির যে কোনো একটা । প্রোটিন জাতীয় খাবার দাঁড়ির বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

০৭. মুখের ম্যাসেজ রক্ত চলাচল বাড়ায় এবং চুলের বৃদ্ধি ঘটায়। তাই মাঝে মাঝেই মুখের ম্যাসেজ করুন।

যাদের দাঁড়ি রাখার খুব শখ থাকা সত্ত্বেও দাঁড়ি গজায় না, তারা আজ থেকেই শুরু করুন এই ৭ টি জিনিস করা। তাহলেই ফল পেয়ে যাবেন।

সামাজিক মিডিয়া শেয়ার করুনFacebookTwitterWhatsAppEmailLinkedIn
আলোচনায় যোগ দিন

: সঞ্জয় হুমানিয়া

আর্কাইভ