HMT Heritage Centre and Museum, Bengaluru | এইচএমটি হেরিটেজ সেন্টার এবং যাদুঘর, ব্যাঙ্গালোর

শৈশবের স্মৃতি কোনদিনই ধূসর হয় না, দিনেদিনে সেই স্মৃতি তরতাজা হয়ে ওঠে। মানুষের মন আজব এক জাদুঘর, আনাচেকানাচে জমে থাকে প্রাচীন থেকে প্রাচীনতম স্মৃতি। শুধুমাত্র একটা স্ফুলিঙ্গ যথেষ্ট এই স্মৃতির আগুন কে উস্কে দিতে।

আমার শৈশব কেটেছে ট্র্যাক্টর নিয়ে খেলা করে। ছোট থেকে ট্র্যাক্টর একটি অতি সহজলভ্য যন্ত্র ছিলো আমাদের বাড়িতে। শুনেছি এই ট্র্যাক্টরের কারবার আমার জন্মের আগে থেকে শুরু হয়েছিলো। আমি যেদিন থেকে বুঝতে শিখেছি, বাড়িতে তখন তিনটি ট্র্যাক্টর। দুটি HMT 5911 (Zetor) আর একটি FORD 3600 / ফোর্ড ৩৬০০। নীল রঙের ফোর্ড ৩৬০০ এখনো আছে। সুতরাং ট্র্যাক্টরের প্রতি দুর্বলতা আজকের নয়, সেই ছোট বেলা থেকে। বেঙ্গালুরুর HMT Heritage Centre and Museum / এইচএমটি হেরিটেজ সেন্টার এবং যাদুঘরে যাওয়া পিছনে প্রধানত কারণ হলো আমার সেই ট্র্যাক্টরের প্রতি দুর্বলতা, HMT 5911 (Zetor) এর প্রতি দুর্বলতা।

দ্বিতীয় কারণ, HMT sona wrist watch. ছোটবেলা থেকে এই ঘড়িটিকে ভালোবেসে ফেলেছি। আমার আব্বার (বাবার) কাছে এই একই ঘড়ি দুটি আছে। ছোট থেকে দেখে আসছি অতি যত্নে এই ঘড়ি দুটি আব্বা কে ব্যাবহার করতে। যত্ন করে দম দেওয়া, সময় মত পরিস্কার করা, বেল্ট পালটানো সব যেন bioscope এর ছবির মত স্মৃতে জমে আছে। জীবনে প্রথম পারিশ্রমিকের টাকা দিয়ে আমিও ঠিক ওই একই HMT sona wrist watch কিনেছিলাম। HMT এর এই সব মধুর স্মৃতি কি অত সহজে ভোলা যায়?

যেদিন প্রথম internet এ জানতে পারলাম HMT Heritage Centre and Museum / এইচএমটি হেরিটেজ সেন্টার এবং যাদুঘরের কথা, সেদিনিই আমার সব স্মৃতি হিন্দি সিনেমার সাদাকালো flashback ভিডিওর মত চোখের সামনে ভেসে উঠলো। আমার আর তর সইল না! পৌঁছে গেলাম HMT Heritage Centre and Museum. এই Heritage Centre and Museum / এইচএমটি হেরিটেজ সেন্টার এবং যাদুঘরের বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে hmtmuseum.in

সঞ্জয় হুমানিয়া | বেঙ্গালুরু, ভারত
২৮সে অক্টোবর ২০২১

★ আমার লেখায় অজস্র বানান ভুল থেকে যায়, পাঠকের চোখে পড়লে অবশ্যই কমেন্ট করে জানাবেন ★

দর্শনার্থীদের জন্য প্রয়োজনীয় তথ্য

যাদুঘর দর্শনের সময়: সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৬টা পর্যন্ত
মঙ্গলবার এবং জাতীয় ছুটির দিনে বন্ধ থাকে।

টিকিত

প্রাপ্তবয়স্কদের প্রবেশ মূল্য মাত্র ৩০ টাকা
৬ বছরের বেশি শিশুদের প্রবেশ মূল্য মাত্র ২০ টাকা
৬ বছরের নিচের শিশুদের প্রবেশ মূল্য বিনামূল্যে
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশ মূল্য বিনামূল্যে
ট্রাক্টর রাইড (মাথাপিছু) মাত্র ৩০ টাকা
গাইড (প্রতি গাইড) মাত্র ১৫০ টাকা
স্কুল গ্রুপ (১৫ জন ছাত্রে/ছাত্রীর একটি দল) মাত্র ১৫০ টাকা

ভিডিও শো এর সময় সূচি

ইংরেজি সকাল ১১টা থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত
বিকাল ২টো ৩০ মিনিট থেকে ২টো ৫০ মিনিট পর্যন্ত

HMT Heritage Centre and Museum, Bengaluru | এইচএমটি হেরিটেজ সেন্টার এবং যাদুঘর, ব্যাঙ্গালোর

Facebook Comments Box