The tale of the boiling frog | ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিতে হবে – ব্যাঙ ও গরম জলের গল্প

The tale of the boiling frog | ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিতে হবে – ব্যাঙ ও গরম জলের গল্প

মূল গল্পটি ইন্টারনেট থেকে সংগৃহীত, আমি কেবল রং মসলা মাখিয়ে বাংলায় অনুবাদ করেছি।

অনেক বছর আগের কথা। একদিন এক চায়ের দোকানদার একটি পাত্রে জল গরম করছিল। হঠাৎ একটি ব্যাঙ সেই পাত্রে লাফ দিয়ে পড়লো। শীতের দিনে, তার উপরে গরম জল পেয়ে ব্যাঙ চুপচাপ গরম জলের মজা নিতে শুরু করলো। এদিকে জল ঢিমে আঁচে গরম হতে শুরু হয়ে গেছে। কিছুক্ষন পরে জলের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ব্যাঙটিও তার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে সহনীয় পর্যায়ে নিতে শুরু করলো। যদিও সেই অলস ব্যাঙ চাইলেই লাফ দিয়ে বেরিয়ে যেতে পারতো কিন্তু সে লাফ দিলো না এবং সে পরিস্থিতি সহ্য করতে শুরু করলো। আস্তে আস্তে তাপমাত্রা যখন আরও বেড়ে ফুটন্ত গরম করা হয় তখন ব্যাঙটি আর সহ্য করতে না পেরে সে সিদ্ধান্ত নেয় লাফ দেওয়ার, কিন্তু তখন আর তার লাফ দেওয়ার মত শক্তি ছিলো না। জল আরও গরম হতে থাকে যার ফলে সে গরম জলে ফুটে ফুটে একটা সময় মারা যায়।

এখন যদি প্রশ্ন করা হয় ব্যাঙটি কিভাবে মারা গেছে ? তাহলে অধিকাংশ মানুষই বলবেন গরম জলের কারনে মারা গেছে। কিন্তু না!!? সে গরম জলের জন্য মারা যায়নি, সে মারা গেছে লাফ দেওয়ার সিদ্ধান্ত দেরিতে নেওয়ার কারনে।

ঠিক তেমনি প্রতিটি মানুষের স্থান-কাল-পাত্র ভেদে বা যৌবন সময়ে একেকটা বিষয়ে সহ্য করার ক্ষমতা থাকে। কিন্তু আমাদের প্রত্যেকের মনে রাখতে হবে ক্ষমতা থাকা সত্ত্বেও আমাদের বুঝতে হবে কখন সঠিক সময়ের সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত।

যখন জীবনের উদ্যম কমে যায় তখন আর নতুন কিছু করার ইচ্ছা বা শক্তি কোনোটাই থাকে না।
অলসতার কারনে আমরা সঠিক সময়ে সব কিছু জেনে বুঝেও সঠিক পদক্ষেপ নিতে দেরি করে ফেলি। তখন এই ব্যাঙের মত সংসারের তপ্ত আগুনে জ্বলে পুড়ে ছাই হয়ে যেতে হয় শুধু শুধু।

Facebook Comments Box