স্বাধীনতা-হীনতায় কে বাঁচিতে চায় হে,
কে বাঁচিতে চায়?
দাসত্ব-শৃঙ্খল বল কে পরিবে পায় হে,
কে পরিবে পায়।

— রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়

আজ যেটা বেঙ্গালুরুর ফ্রিডম পার্ক নামে পরিচিত, অতীতে সেটা ছিলো বেঙ্গালুরু কেন্দ্রীয় কারাগার বা জেলখানা। এই কেন্দ্রীয় কারাগারটি ঐতিহাসিক কয়েকটি গুরুত্ব বহন করে চলেছে। মূলত ১৮৭৫ সাল থেকে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে যারা বিপ্লব ঘোষণা করেছিলো, তাদের অনেককেই এই কারাগারে রাখা হয়েছিলো। দ্বিতীয়ত ১৯৭৫ সালের জরুরি (Emergency) অবস্থার সময় বেশ কয়েকজন বিশিষ্ট রাজনৈতিক নেতাকে এখানে রাখা হয়েছিলো। ২০০৮ সালে ফ্রিডম পার্কটি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী লালকৃষ্ণ আদবানী উদ্বোধন করেছিলেন, এবং এই সময় থেকে এটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। শোনা যায় হাইড পার্ক এবং লন্ডনের কেনসিংটন পার্কের (Hyde Park and Kensington park of London) থেকে অনুপ্রাণিত হয়ে ফ্রিডম পার্ক তৈরি করা হয়েছে, তবে এই তথ্য কতটা সত্য আমার জানা নেই।

ফ্রিডম পার্কের প্রধান আকর্ষণ কারাগারের বা জেলের জীবন যাত্রার কিছু ঝলক। যেমন, আবাসিক কোয়ার্টার, ওয়াচ টাওয়ার, জেল হাসপাতাল, খোলা ফুলের বাগান, ফাঁসি মঞ্চ। এখানে সব থেকে স্নায়ু কাঁপানো অভিজ্ঞতা নেওয়ার জন্য অবশ্যই ফাঁসি দেওয়ার স্থান (ফাঁসি মঞ্চ) দেখা উচিৎ। অতীতে এখানে দোষীদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল এতা ভেবেই কেমেন গায়ে কাঁটা দিয়ে উঠবেই আপনার।

আমার মত একা বা এক পাল বন্ধু নিয়ে একটি সুন্দর বিকালবেলা কাটিয়ে আসাতে পারেন এখানে। এই পার্কে কোন প্রবেশ মূল্য নেই এবং প্রতিদিন সকাল ৫ টা থেকে ৮:৩০ মিনিট পর্যন্ত আবার বিকেল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকে। এখানে গাড়ি বা বাইক রাখার জন্য সুন্দর পার্কিং আছে বিনামূল্যে। আনুমানিক হিসাব করে বুঝলাম, সম্পূর্ণ পার্কটি ঘুরে দেখার জন্য অন্তত দেড় থেকে দুঘণ্টা সময় লাগবেই। আমি এখানে Tipu Sultan’s Summer Palace | টিপু সুলতানের গ্রীষ্মকালীন প্রাসাদ দেখার পরে এসেছিলাম প্রায় ৫টার দিকে। ভিতরে ঢুকে দেখলাম পুরো খাঁখাঁ করছে, কেউ কথাও নেই। বেশ একটা গা-ছমছমে পরিবেষে একটা একটা ঘোরার পরে খেয়াল করলাম একে একে অনেকে পার্কে ঢুকছে। কেউ দৌড়াতে, কেউ প্রেম করতে, কেউ গল্প করতে আবার কেউ আমার মত একা বোকা টোটো করে ঘুরতে।

সঞ্জয় হুমানিয়া | বেঙ্গালুরু, ভারত
১৬ই অক্টোবর ২০২১

★ আমার লেখায় অজস্র বানান ভুল থেকে যায়, পাঠকের চোখে পড়লে অবশ্যই কমেন্ট করে জানাবেন ★

Facebook Comments Box